রাজ্য সরকারি প্রকল্প ব্যবসা প্রযুক্তি টেলিকম চাকরির খবর অর্থনীতি স্কলারশিপ
Advertisements

7th Pay Commission DA hike: পুজোর মাসেই বিশেষ উপহার দিচ্ছে মোদী সরকার! অ্যাকাউন্টে ঢুকবে মোটা অঙ্কের টাকা

7th Pay Commission DA hike: চলে এলো পুজোর মাস, দুর্গাপূজার মাস। এই মাসে বাঙালির মনের অনেকটা অংশ দখল করে নেয় পুজো কেন্দ্রীক আবেগ। অনেকেই মাস শুরু হতেই পুজো কেন্দ্রীক কেনাকাটা…

Advertisements

7th Pay Commission DA hike: চলে এলো পুজোর মাস, দুর্গাপূজার মাস। এই মাসে বাঙালির মনের অনেকটা অংশ দখল করে নেয় পুজো কেন্দ্রীক আবেগ। অনেকেই মাস শুরু হতেই পুজো কেন্দ্রীক কেনাকাটা শুরু করে দেন। কেনাকাটা করতে গেলে পকেট যত ভারী হয় ততই ভালো। আর তাই হয়তো কেন্দ্রীয় সরকারি ডিএ (Central Government DA)-এর দিকে তাকিয়ে বসে আছেন কেন্দ্রীয় সরকারি কর্মীরা। যদিও নয়া হারের কেন্দ্রীয় মহার্ঘ ভাতা এখনও পর্যন্ত অনুমোদিত হয়নি এবং লাগুও হয়নি।

7th Pay Commission DA hike

Advertisements

Central Government DA Hike 2023

বেশ কিছু রিপোর্টে দাবি করা হয়েছে যে, কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের মহার্ঘ ভাতা এবার একধাপে আরও ৪% বাড়বে। ৩০ সেপ্টেম্বরের সন্ধ্যাবেলায় এই বিষয়ে আপডেট আসতে পারে। ডিএ পরিমাণ নির্ধারণ করা হয় এআইসিপিআই (AICPI) সূচকের উপর ভিত্তি করে। ডিএ-এর বৃদ্ধির ব্যাপরে বিশেষজ্ঞদের মতামত, ২০২৪ সালের জানুয়ারি মাসে আগে কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের মহার্ঘ ভাতার পরিমাণ ৫০% অতিক্রম করে যেতে পারে।

Central Government DA Hike 2023

কেন্দ্রীয় সরকারি কর্মীরা বর্তমানে ৪২% হারে মহার্ঘ ভাতা পেয়ে থাকেন। এবার সবার অনুমান যদি ঠিক হয়, তাহলে মহার্ঘ ভাতার পরিমাণ বেড়ে গিয়ে দাঁড়াবে ৪৫-৪৬%। অনেকেই দাবি করেছেন, মহার্ঘ ভাতা বৃদ্ধির কথা পুজোর মাসেই ঘোষণা করা হতে পারে। যদিও, এই ব্যাপারে এখনও পর্যন্ত কোনো সরকারি তথ্য প্রকাশ্যে আসেনি। আগের বছরের অনুকরণেই যদি ঘোষণা করা হয়, তাহলে দীপাবলির আগে কেন্দ্রীয় সরকারের তরফে এই বিষয়ে তথ্য প্রকাশ করা হতে পারে।7th Pay Commission DA hike

7th pay commission DA Hike

উল্লেখ্য, ফিটমেন্ট ফ্যাক্টর নিয়ে বহু কেন্দ্রীয় সরকারি কর্মচারীই মুখ খুলেছেন। তাঁদের দাবি, ফিটমেন্ট ফ্যাক্টরের হার বাড়াতে হবে। এই বিষয়ে যদিও কেন্দ্রীয় সরকারের কোনো প্রতিক্রিয়া পাওয়া যায়নি। এই অবস্থায় কেন্দ্রীয় সরকার কী সিদ্ধান্ত নেবে, সেই দিকেই তাকিয়ে অপেক্ষায় বসে পেনশনভোগী ও কেন্দ্রীয় সরকারি কর্মীরা।

সব আপডেট সময়ের আগে পেতে যুক্ত হন
Advertisements