রাজ্য সরকারি প্রকল্প ব্যবসা প্রযুক্তি টেলিকম চাকরির খবর অর্থনীতি স্কলারশিপ
Advertisements

Mosquito Repellent Tips: বাপরে বাপরে বলে পালাবে মশা, বাড়িতে লাগান এই ৫ গাছ

Mosquito Repellent Tips: বর্ষাকালে বৃষ্টির জল জমে গিয়ে মশার উৎপাত আরও বেড়ে যায়। মশার কামড় থেকে মুক্তি পেতে সারাক্ষণ মশা তাড়ানোর কয়েল জ্বালিয়ে রাখাও স্বাস্থ্যের জন্য ভালো নয়। লিকুইড জ্বালালেও…

Advertisements

Mosquito Repellent Tips: বর্ষাকালে বৃষ্টির জল জমে গিয়ে মশার উৎপাত আরও বেড়ে যায়। মশার কামড় থেকে মুক্তি পেতে সারাক্ষণ মশা তাড়ানোর কয়েল জ্বালিয়ে রাখাও স্বাস্থ্যের জন্য ভালো নয়। লিকুইড জ্বালালেও তা তাড়াতাড়ি শেষ হয়ে যায়। এই অবস্থায় প্রাকৃতিক উপায়ে মশা তাড়াতে চাইলে অনুসরণ করা যেতে পারে নিম্নে উল্লিখিত পদ্ধতিগুলি। এর জন্য এই প্রতিবেদনে কয়েকটি ফুল গাছের নাম উল্লেখ করা হল। দেখে নিন গাছগুলোর নাম।

প্রাকৃতিক উপায়ে মশা তাড়ানোর উপায় (Natural Mosquito Repellent Tips)

Mosquito Repellent Tips

Advertisements

১. রোজমেরি (Rosemary): এই গাছ বাড়ির মানান বাড়িয়ে দেয়। তবে এছাড়াও এর ভেষজ গুনও আছে। অনেকেই জানেন না, এই গাছ মশা তাড়াতেও কাজে লাগে। এই গাছটিকে বাড়ির দরজায় বা জানালার কাছে রাখা যেতে পারে।

Mosquito Repellent Tips

২. ল্যাভেন্ডার (Lavender): বাড়ি থেকে মশা দূর করতে কার্যকরী ভূমিকা পালন করতে পারে। এই গাছের উপস্থিতিতে বাড়িতে কীটপতঙ্গ ঢুকতে পারে না। এমনকি, ইঁদুরও এই গাছ নষ্ট করতে পারে না। খেয়াল রাখতে হবে যে, এই গাছ যেন ভালো সূর্যালোক পাবে এমন খোলামেলা স্থানে রাখা হয়।

Mosquito Repellent Tips

৩. পুদিনা (Pudina): এই গাছটির বিশেষ গুনের জন্য একে প্রাকৃতিক কীটনাশক হিসাবে ব্যবহার করা যেতে পারে। এই গাছের পাতা কুঁচি করে বাড়িতে ছড়িয়ে রাখলে মশা সেখানে থাকতে পারে না, চলে যায়।

Mosquito Repellent Tips

৪. তুলসী (Tulsi): তুলসী গাছের ভেষজ গুন রয়েছে। এই গাছের পাতার রস সঠিক পদ্ধতিতে পান করতে পারলে, একাধিক সমস্যা থেকে মুক্তি পাওয়া যেতে পারে। মানুষের স্বাস্থ্য ভালো রাখার পাশাপাশি এটি মশা তাড়াতেও সাহায্য করে। এই গাছ মশা-মাছিকে বাড়ি থেকে দূরে রাখতে সাহায্য করে।

Mosquito Repellent Tips

৫. গাঁদা (Marigold): গাঁদা ফুলের গন্ধ পোকামাকড় সহ মশা কেউই সহ্য করতে পারে না। এই গাছ বাড়িতে থাকলে মশা আসে না। তাই মশার আক্রমণ থেকে বাঁচতে বাড়িতে চারিদিকে গাঁদা গাছ লাগানো যেতে পারে।

সব আপডেট সময়ের আগে পেতে যুক্ত হন
Advertisements